1. [email protected] : admin :
  2. [email protected] : Oli Amammed : Oli Amammed
  3. [email protected] : admin21 :
  4. [email protected] : claimtrainnn :
  5. [email protected] : Emran hossain : Emran hossain
  6. [email protected] : maybelledore99 :
  7. [email protected] : oliadmin :
  8. [email protected] : shorif haider : shorif haider
  9. [email protected] : Yousuf H. Babu : Yousuf Hossain
৭১ টিভি শুধু বয়কোট নয় প্রতিরোধ করতে হবে - দৈনিক ঢাকা
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০২:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজঃ
হাইকমান্ড থেকে নির্বাচন নিয়ে বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা  ছাত্রীর মা বাসায় ফিরে দেখেন ‌‘মেয়েকে ধর্ষণ করছে; ছাত্র ইউনিয়ন কর্মী’!… সরকারই বাড়াল আলুর দাম, কেজি ৩০ টাকার পরিবর্তে ৩৫ প্রবাসীর স্ত্রীর অশ্লীল ছবি ফেসবুকে, আটক গৃহশিক্ষক বেতনে সংসার চলছে না, পদত্যাগের চিন্তা ব্রিটিশ প্রধানমন্ত্রীর ফেসবুকে আপত্তিকর ভিডিও, ধর্ষণের অভিযোগ ময়মনসিংহের এমপি নাজিমুদ্দিনের বিরুদ্ধে! ফেসবুকে আপত্তিকর ভিডিও, ধর্ষণের অভিযোগ ময়মনসিংহের এমপি নাজিমুদ্দিনের বিরুদ্ধে! সরকারকে ৭ দিনের আল্টিমেটাম দিল মান্না সরকারের পদত্যাগ চাওয়ার আগে বিএনপির পদত্যাগ করা উচিত’ রিজভীর অনুপস্থিতিতে দলের মুখপাত্র প্রিন্স

৭১ টিভি শুধু বয়কোট নয় প্রতিরোধ করতে হবে

  • হালনাগাদ সময়ঃ বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ১২১৭ পাঠক সংখ্যাঃ

বিভিন্ন সময়ে, বিভিন্ন ইস্যুতে অযথা ও প্রসঙ্গহীনভাবে ইসলামকে টেনে এনে কটাক্ষ করা, বিভিন্ন ইসলামবিরোধী কর্মকান্ডের সহযোগিতা ও মিডিয়া ব্যবহার করে ইসলামফোবিয়া ছড়ানোসহ বেশ কিছু অভিযোগে পাবলিক সেন্টিমেন্টের রোষাণলে পড়েছে স্যাটেলাইট চ্যানেল ৭১ টিভি।

সোশ্যাল মিডিয়ায় সর্বোত্র ডাক উঠেছে ৭১ টিভি বয়কটের। বিষয়টিতে ব্যাপকহারে সাড়াও দিচ্ছে নেটিজানরা। বিশেষ করে ইসলাম ও মুসলমানের সাথে সম্পৃক্তরা প্রবলভাবে চ্যানেলটিকে বয়কট করা শুরু করেছে। #boycottekattortv নামে হ্যাশট্যাগও ব্যবহার করছেন অনেকে।

বয়কটের প্রতিক্রিয়া হিসেবে তারা একাত্তর টিভির ফেসবুক পেজ আনলাইক/আনফলো করা, ইউটিউব চ্যানেল আনসাবস্ক্রাইব করাসহ প্রতিবাদী বিভিন্ন পোস্ট দিচ্ছেন। চোখে আঙুল দিয়ে কেউ কেউ দেখিয়ে দিচ্ছেন একাত্তর টিভির ইসলামবিদ্ধেষী কর্মকান্ডও।

সোশ্যাল মিডিয়ায় ইসলামী অঙ্গনে পরিচিত প্রায় সবাই-ই বিষয়টি নিয়ে ফেসবুক পোস্ট করেছেন এবং একাত্তর টিভি বয়কটের ডাক দিয়েছেন। বয়কটের ডাক দিয়ে অনেকেই বিষয়টি চেকও করছেন যে, তার বন্ধু তালিকায় কেউ একাত্তর টিভি লাইক দিয়ে রেখেছে কি না। দেওয়া থাকলে তাকে ইনবক্সে বা ফের পোস্ট দিয়েও জানান দিয়ে রাখছেন।

প্রখ্যাত আলেম ও গবেষক ড. আবুল কালাম আজাদ বলেন.. ইসলামের প্রতি বিদ্বেষ পোষণ করা এদের জন্ম গত স্বভাব। ওদের উপস্হাপক ও আলোচোক অধিকাংশই নাস্তিক ও ইসলাম বিদ্বেষী। ওদের প্রতি শুধু ঘৃণা ও ধিক্কার।আসুন তাদেরকে শুধু বর্জন নয়, প্রতিরোধ করি।

আলোচিত বক্তা, মালয়েশিয়ান প্রবাসী মিজানুর রহমান আজহারী এ বিষয়ে লিখেছেন –

সংকটে, সংবাদে, সংযোগে— সর্বত্রই যাদের ইসলাম বিদ্বেষ তাদের বয়কট করা সময়ের দাবী।তাই, একাত্তর টিভিকে বয়কট করুন।আমি করেছি, আপনারাও করুন।

জনপ্রিয় লেখক ও বক্তা মুফতী হাবিবুর রহমান মিছবাহ ৭১ টিভি বয়কটের আহবান জানিয়ে প্রোফাইল পিকচারে অভারলি সেভ করে দিয়েছেন। যেখানে ক্যাপশনে তিনি লিখেছেন – ইসলামবিদ্ধেষী মনোভাবের কারণে স্যাটেলাইট চ্যানেল ৭১ টিভিকে বয়কট করুন। #boycottekattortv

ফেসবুকে বেশ পরিচিত ও জনপ্রিয় টিভি আলোচক শায়খ আহমদুল্লাহ লিখেছেন –৭১টিভিকে গণমাধ্যম না বলে ইসলামের বিরুদ্ধে ঘৃণা-বিদ্বেষ ছড়ানোর মাধ্যম বললেই যথার্থ হবে।

ওয়াজ মাহফিল হলো এ দেশের সবচেয়ে বিস্তৃত পাবলিক প্রোগ্রাম। কোনো কোনো বক্তা মাহফিলে বেফাঁস এবং ভুলভাল কথা বলেন-এটা যেমন সত্য, বেশিরভাগ মাহফিলগুলোতে ভালো ভালো কথা বলা হয় সেটা তার চেয়েও সত্য।

৭১টিভি খুঁজে খুঁজে আপত্তিকর কথাগুলোকে যেভাবে হাইলাইট করে প্রচার করে, মাহফিলের হাজারো ভালো কথার একটিকেও কি কখনো প্রচার করেছে? গণমাধ্যম মানে কি শুধু ময়লা-আবর্জনা ঘাঁটার যন্ত্র?

কোনো কোনো মুর্খ বক্তা ওয়াজ মাহফিলে নারীকে নিয়ে বেফাঁস ও মুর্খতাসূলভ উক্তি করে এটা অসত্য নয়, তাই বলে সে সব বক্তব্যের কারণে ধর্ষকরা নারী ধর্ষণে উদ্বুদ্ধ হয়- একটি টিভি চ্যানেল এতো নির্জলা মিথ্যাচার ও কুৎসিত মন্তব্য করতে একটুও বাধলো না!

ওয়াজ মাহফিল থেকে ধর্ষণে উদ্বুদ্ধ হয়েছে-এমন জবানবন্দি আজ পর্যন্ত কোনো ধর্ষক থেকে পাওয়া গেছে? ধর্ষক কখনো ওয়াজ মাহফিলে যাক বা না যাক- ৭১টিভির মতো চ্যানেলগুলো অবশ্যই দেখে। এসব চ্যানেল যেভাবে নারীকে সারাক্ষণ পণ্য ও ভোগ্য বস্তু হিসেবে উপস্থাপন করে তা থেকে ধর্ষক উৎপাদন হওয়ার কথা, নাকি ফেরেশতা? #৭১টিভিকে_বয়কট_করুন।

জনপ্রিয় লেখক আরিফ আজাদ লিখেছেন –৭১ টিভি যে একটা আঁতেল টিভি চ্যানেল, এইটা যারা বুঝেন না তাদের দুইটা ঘটনা স্মরণ করাই।

মাস-কয়েক আগে কুয়েটের ছাত্ররা তাদের শিক্ষাবর্ষের শেষ দিনটাকে স্মরণীয় করে রাখতে পাগড়ি আর জুব্বা গায়ে দিয়ে ক্যাম্পাসে ফটোসেশান করলে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়। সেবার ৭১ টিভির এক মহিলা সাংবাদিক, গায়ে শার্ট আর জিন্স পরে ওই ছেলেগুলোকে প্রশ্ন করেছিলো যে— ‘আপনারা বাঙালি পোশাক ছেড়ে আরবের পোশাক পরিধান করত গেলেন কেনো?’

মহিলা নিজে গায়ে দিয়েছে শার্ট আর জিন্স। তা যে পশ্চিমা সংস্কৃতি হতে আমদানিকৃত, এবং বাঙালি সংস্কৃতির সাথে তার যে বিন্দুবিসর্গও সংযোগ নেই— তা একেবারেই সুনিশ্চিত। নিজের গায়ে পশ্চিমা আবরণ জড়িয়ে, মহিলা অন্যদের জিজ্ঞাসাবাদ করছেন কেনো তারা বাঙালি পোশাক না পরে আরবের পোশাক পরেছেন! মানে হলো— আপনি পৃথিবীর যে-কোন দেশ, যে-কোন সংস্কৃতির পোশাক গায়ে তুলেন তাতে ৭১ টিভির কোন সমস্যা নেই, কিন্তু আপনি কোনোভাবেই আরবের পোশাক গায়ে তুলতে পারবেন না। তাহলেই বাঙালির ইজ্জত চলে যায়!

করোনা ভাইরাসের সময়ে ৭১ টিভি একটা টকশো তে করোনাক্রান্ত মানুষগুলোর মৃতদেহ দাফন না করে পুঁড়িয়ে ফেলবার দাবি তুলেছিলো। এতে নাকি ভাইরাস ছড়াবার আশঙ্কা কমে যায়। যেখানে WHO থেকে শুরু করে তাবৎ চিকিৎসাবিদ্যার সবাই একমত যে— মারা যাওয়ার ২-৩ ঘণ্টা পর মৃতদেহ থেকে আর ভাইরাস ছড়ায় না, সেখানে ৭১ টিভি আস্ত লাশকেই পুঁড়িয়ে ফেলবার মতলবে ব্যস্ত! এখানেও তাদের সুক্ষ্ম ইসলাম-বিদ্বেষ লুকায়িত।

৭১ টিভি তো বটেই, কোন টিভি চ্যানেল কিংবা পত্রিকার ফেইসবুক পেইজ আর ইউটিউব চ্যানেলে আমি কোনোভাবে সংযুক্ত নেই। ৭১ টিভির এহেন কর্মকান্ডের জন্য তাদের বিরুদ্ধে ওটা জনমতকে আমিও সমর্থন করছি। ধর্ম-অন্তপ্রাণ মানুষ মাত্রেরই উচিত বিরুদ্ধবাদীদের এড়িয়ে চলা। সেটা তাদের পত্রিকা না কিনে হতে পারে, পেইজ আন-লাইক করে হতে পারে, হতে পারে তাদের ইউটিউব চ্যানেল আন-সাবস্ক্রাইব করে।

একাত্তর টিভি বিষয়ে কয়েকটি প্রশ্ন রেখে অনলাইন অ্যাকটিভিস্ট সাইমুম সাদী লিখেছেন –কয়েকটি প্রশ্ন করতে চাই। উত্তর দিবেন প্লিজ।

করোনায় মৃত্যু বরণকারী ব্যাক্তিকে জানাজা ও কবর না দিয়ে লাশ পুড়িয়ে ফেলার প্রস্তাব দেওয়া হয়েছিল কোন টিভিতে?

আলেম ওলামা ও মাদ্রাসায় প্রায়ই জংগি কানেকশন আছে বলে ইনিয়ে বিনিয়ে প্রচার করতে চায় কোন টিভি?

কোন টিভির ডেট ওভার ফালতু উপস্থাপিকা করোনা থেকে বাচার জন্য মুসলমানদের সম্মিলিত দোয়া অনুষ্ঠানকে কটাক্ষ করে লোকাল স্বাস্থ্য কর্মকর্তাকে ধমক দিয়ে ছিল টিভি অনুষ্ঠানে?

একটা সময় কোন টিভিতে চার পাচ জন আধা নাস্তিককে বসিয়ে মাত্র একজন আলেমকে টকশো তে এনে নাস্তানাবুদ করার চেষ্টা করা হত,সেটা কোনটা?পাঠ্যপুস্তকে ইসলামী চেতনা বিরোধী অধ্যায়ের বিরুদ্ধে হেফাজতের বক্তব্য সরকার মেনে নেয়ায় লেজে আগুন লেগেছিল কোন টিভির?

এবং কোন টেলিভিশনে ওয়াজ মাহফিলকে ধর্ষণের কারণ হিসেবে উপস্থাপন করার চেষ্টা করা হয়?
আরো পড়ুন,সালিন পোশাক পড়তে বলায় জলিলকে বয়কট।

ধর্ষণের জন্য নারীদের খোলামেলা পোশাককে দায়ী করেছেন অভিনেতা-প্রযোজক অনন্ত জলিল। তার এমন বক্তব্যে খেপেছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন। দিয়েছেন অনন্ত জলিলকে বর্জনের ডাক।

প্রসংগত শনিবার (১০ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে একটি ভিডিও বার্তা ছেড়েছিলেন অনন্ত জলিল।ভিডিও বার্তায় তিনি বলেছেন, এ ধরনের পোশাকের কারণে মানুষ আপনার মুখের পরিবর্তে আপনার শরীর দেখে। তারা অশ্লীল মন্তব্য করে এবং ধর্ষণের কথা চিন্তা করে।

অনন্তর এমন মন্তব্যের সমালোচনা করছেন অনেকেই। তারই ধারাবাহিকতায় অভিনেত্রী মেহের আফরোজ শাওন অনন্ত জলিলকে বয়কট করলেন।রোববার (১১ অক্টোবর) দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্ট দেন।
সময় সংবাদের পাঠকদের জন্য শাওনের সেই পোস্টটি নিচে হুবহু তুলে ধরা হলো।

‘আমি মেহের আফরোজ শাওন, বাংলাদেশের একজন চলচ্চিত্র ও মিডিয়াকর্মী এবং স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের সচেতন নাগরিক হিসেবে বাংলাদেশের নারীদের প্রতি কুরুচিপূর্ণ মন্তব্য এবং অসংলগ্ন বক্তব্যসংবলিত ভিডিও বার্তা দেয়ার জন্য জনাব অনন্ত জলিলকে বয়কট করলাম’

আরও পড়ুন:

নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে লকডাউন ভেঙে ইসরায়েলে বিক্ষোভ

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের অজুহাতে দেশব্যাপী লকডাউন দিয়েও ঠেকানো যায়নি প্রতিবাদকারীদের। আইনের ফাঁকফোকর গলে ঠিকই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে আবারও বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, লকডাউনের কারণে ইসরায়েলিদের নিজ বাসভবন থেকে এক মাইলের বেশি দূরে সমবেত হওয়া নিষিদ্ধ রয়েছে। এ কারণে নিয়মিত সমাবেশস্থল জেরুজালেমে নেতানিয়াহুর সরকারি বাসভবনের বাইরে জড়ো হতে পারেননি বিক্ষোভকারীরা।

যদিও শনিবার (১০ অক্টোবর) ইসরায়েলজুড়ে কয়েকশ’ জায়গায় ছোট ছোট দলে ভাগ হয়ে বিক্ষোভ করেছেন নেতানিয়াহুর বিরোধী দলগুলোর কর্মীরা। এবার সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছ তেল আবিবের হাবিমা চত্বরে। এদিন সেখানে সমবেত হয়েছিলেন কয়েক হাজার মানুষ।

বিক্ষোভকারীরা তৃণমূল পর্যায়ে আন্দোলনকারীদের প্রতি সমর্থন জানিয়ে কালো ও গোলাপি পতাকা প্রদর্শন করেন। বেশকিছু ব্যানারে নেতানিয়াহুর ডাকনাম ব্যবহার করে বলা ছিল ‘বিবি, তুমি আমার ভবিষ্যৎ নষ্ট করছ।’ কেউ কেউ স্লোগান দিয়েছেন ‘চলে যাও’ বলে।

এদিন তেল আবিব ও জেরুজালেমে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের দাবি করেছে ইসরায়েলি পুলিশ। এ সময় পুলিশি বাধা অমান্য করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে অন্তত চারজনকে।

ইসরায়েলি পত্রিকা দৈনিক হারেৎজকে পুলিশ জানিয়েছে, শান্তিভঙ্গকারীরা দাঁড়িয়ে থাকা পুলিশ কর্মকর্তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায় এবং তাদের দিকে বিভিন্ন জিনিস নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন কর্মকর্তা আহত হন। তাদের ঘটনাস্থলেই চিকিৎসা দেওয়া হয়েছে।

বিক্ষোভের আয়োজক দ্য ব্ল্যাক ফ্ল্যাগস মুভমেন্ট জানিয়েছে, শনিবার ইসরায়েলের অন্তত ১ হাজার ২০০ জায়গায় বিক্ষোভ হয়েছে।

তবে বিক্ষোভকারী একটি গ্রুপ হুঁশিয়ারি দিয়ে বলেছে, শনিবারের এ আন্দোলন বড় কর্মসূচির প্রস্তুতি মাত্র। সামনের সপ্তাহে বিধিনিষেধ উঠে গেলেই নেতানিয়াহুর বাসভবনের বাইরে আরও বড় বিক্ষোভের আয়োজন করা হবে।

প্রায় ৯০ লাখ জনসংখ্যা দেশ ইসরায়েলে এ পর্যন্ত অন্তত দেড় লাখ মানুষ মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, এতে মারা গেছেন এক হাজারেরও বেশি। প্রাণঘাতী ভাইরাসটির ধাক্কায় ইতোমধ্যেই বড় মন্দার মুখে পড়েছে দেশটি, বেকারত্বের হার চলে গেছে ২০ শতাংশের ওপর।

গত আগস্টে ইসরায়েল ডেমোক্রেসি ইনস্টিটিউটের এক জরিপে দেখা গেছে, করোনা সংকট মোকাবিলায় নেহানিয়াহুর সক্ষমতায় বিশ্বাস নেই দেশটির ৬১ শতাংশ মানুষের।

সমালোচকরা বলছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে ওঠা ঘুষ, জালিয়াতি ও বিশ্বাসভঙ্গের অভিযোগের শুনানি নিয়ে এত বেশি ব্যস্ত ছিলেন যে মহামারি মোকাবিলায় নজর দিতে পারেননি।

উল্লেখ্য, ৭০ বছর বয়সী এ নেতার বিরুদ্ধে গত মে মাসে বিচার শুরু হয়েছিল এবং আগামী জানুয়ারিতে তা ফের চালু হওয়ার কথা রয়েছে।

ফেসবুকে শেয়ার করতে আইকনে চাপুন

এই বিভাগের আরও খবর
সৌদি আরবে আনলিমিডেট ইন্টারনেট ব্যাবহার করুন STC MOBILY সিমে মাত্র 40রিয়ালে এক মাস। কাজের পাশাপাশি ডলারের ব্যবসা করতে যোগাযোগ করুন ইমো +14314007679 ওয়াটসাপ 0572009616