1. [email protected] : admin :
  2. [email protected] : Oli Amammed : Oli Amammed
  3. [email protected] : admin21 :
  4. [email protected] : claimtrainnn :
  5. [email protected] : Emran hossain : Emran hossain
  6. [email protected] : maybelledore99 :
  7. [email protected] : oliadmin :
  8. [email protected] : shorif haider : shorif haider
  9. [email protected] : Yousuf H. Babu : Yousuf Hossain
ইসরাইল-আমিরাত স্বীকৃতির প্রতিবাদ না জানিয়ে উল্টো ফিলিস্তিনকে ক্ষমা চাইতে বলছে আরব লীগ - দৈনিক ঢাকা
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০২:২৮ অপরাহ্ন

ইসরাইল-আমিরাত স্বীকৃতির প্রতিবাদ না জানিয়ে উল্টো ফিলিস্তিনকে ক্ষমা চাইতে বলছে আরব লীগ

  • হালনাগাদ সময়ঃ বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২০২ পাঠক সংখ্যাঃ

বুধবার (৯ সেপ্টেম্বর) আরব লীগের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এমন সময় এ বৈঠক অনুষ্ঠিত হল যখন দখলদার ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে আমিরাতের স্বীকৃতির ব্যাপারে আরব লীগ ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র অবস্থান দেখে বোঝা গেছে কোনো বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত নেয়ার মতো অবস্থায় এ সংস্থাগুলোর নেই। আরব দেশগুলোর এ জোট আজ পর্যন্ত ফিলিস্তিনসহ অভ্যন্তরীণ কোনো সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখতে পারেনি।

আব্রাহাম নামে খ্যাত ইসরাইল-আমিরাত সমঝোতার বিরুদ্ধে ফিলিস্তিনের জিহাদি সংগঠনগুলো ও স্বশাসন কর্তৃপক্ষ ঐক্যবদ্ধ অবস্থান নিয়েছে এবং তারা সশস্ত্র প্রতিরোধ সংগ্রাম চালিয়ে যাওয়ার ওপরও গুরুত্বারোপ করেছে। গত বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ফিলিস্তিনের ১৪টি সংগঠনের কর্মকর্তা ও মহাসচিবরা লেবাননের রাজধানী বৈরুতে এক বৈঠকে মিলিত হয়ে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ব্যাপারে তাদের ঐক্যবদ্ধ অবস্থানের কথা জানিয়েছেন।

এদিকে, ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ ইসরাইল-আমিরাত সমঝোতার ব্যাপারে জরুরি বৈঠক ডাকার জন্য আরব লীগের প্রতি আহ্বান জানিয়েছে। কিন্তু আরব লীগ ফিলিস্তিনিদের ওই আহ্বানের বিরোধিতা করে বলেছে, আগামী সেপ্টেম্বর এই জোটের নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে তখন ইসরাইল-আমিরাত সম্পর্কের বিষয়টিকে খতিয়ে দেখা যেতে পারে।

আরব লীগের বৈঠক এমন সময় অনুষ্ঠিত হল, যখন ইসরাইল-আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে এই জোট সম্পূর্ণ নীরব রয়েছে এবং বলা যায় আরব লীগ কার্যত ফিলিস্তিনিদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র মহাসচিব নায়েফ আল হাজরাফ ইসরাইল-আমিরাতের মধ্যকার আব্রাহাম চুক্তির বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো কথা বলেননি বরং তিনি এর প্রতি সমর্থন জানিয়েছেন।

এমনকি গত সোমবার (৭ সেপ্টেম্বর) তিনি বৈরুতে অনুষ্ঠিত ফিলিস্তিনি নেতাদের বৈঠককে হুমকি ও উস্কানিমূলক বলে দাবি করে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাসকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিনি নেতারা যদিও পিজিসিসি’র মহাসচিবের এ বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন কিন্তু এ ধরণের মন্তব্য করা থেকে বোঝা যায়, আরব লীগ ফিলিস্তিনিদের রক্ষায় এগিয়ে আসবে না এবং অন্যদিকে স্বশাসন কর্তৃপক্ষ দুর্বল হয়ে পড়বে। এ কারণেই বৈরুত বৈঠকে ফিলিস্তিনের সব নেতারা ইসরাইলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামকেই অগ্রাধিকার দিয়েছেন। সূত্র: পার্সটুডে

ফেসবুকে শেয়ার করতে আইকনে চাপুন

এই বিভাগের আরও খবর