সৌদি আরবের ২০ রিয়ালের নতুন ব্যাঙ্কনোট ভারতের আপত্তি - দৈনিক আমার দেশ  
  1. [email protected] : admin :
  2. [email protected] : Oli Amammed : Oli Amammed
  3. [email protected] : admin21 :
  4. [email protected] : claimtrainnn :
  5. [email protected] : Emran hossain : Emran hossain
  6. [email protected] : maybelledore99 :
  7. [email protected] : oliadmin :
  8. [email protected] : shorif haider : shorif haider
  9. [email protected] : Yousuf H. Babu : Yousuf Hossain
সৌদি আরবের ২০ রিয়ালের নতুন ব্যাঙ্কনোট ভারতের আপত্তি - দৈনিক আমার দেশ
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৫:২০ অপরাহ্ন

সৌদি আরবের ২০ রিয়ালের নতুন ব্যাঙ্কনোট ভারতের আপত্তি

  • হালনাগাদ সময়ঃ শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ৩৩৩ পাঠক সংখ্যাঃ

সৌদি আরবের ২০ রিয়ালের নতুন ব্যাঙ্কনোট নিয়ে গত মাসেই তীব্র আপত্তি জানিয়েছিল ভারত। জি-২০ সম্মেলন উপলক্ষে ছাপা ওই নোটে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের মানচিত্রের বাইরে রাখা হয়েছিল। বিষয়টি নিয়ে ভারতের আপত্তির পরে সেই নোট অবশেষে প্রত্যাহার করে নিল সৌদি আরব। নতুন ওই নোট ছাপা বন্ধের নির্দেশ দেওয়ার পাশাপাশি আগে যে সব নোট ছাপা হয়েছিল, তা ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে সৌদি প্রশাসন।

এদিকে আজ শনিবার থেকে সৌদিতে শুরু হচ্ছে জি-২০ সম্মেলন। সেই উপলক্ষেই গত মাসের শেষ দিকে নতুন এই ২০ রিয়ালের নোটটি বাজারে ছাড়ে সৌদি প্রশাসন। নোটের একদিকে সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল্লাজিজ আল সৌদের ছবি এবং এ বছর জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে।
অন্য দিকে বিশ্ব মানচিত্র। আর সেখানেই ভারতের মানচিত্রটি বিকৃত করে ছাপা হয়। এ নিয়ে তখনই আপত্তি জানায় ভারত। ভারতীয় রাষ্ট্রদূত আউসফ সৈয়দ বিষয়টি নিয়ে সৌদি প্রশাসনের কাছে ভারতের আপত্তি স্পষ্ট করে দেন। তার পরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে সৌদি প্রশাসন। অবশেষে সম্মেলন শুরুর ঠিক আগে ওই নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ওই নোটটি স্মারক হিসেবে ছাপা হয়েছিল। তা বাজারে ছাড়া হয়নি। ভারতের আপত্তির কথা মাথায় রেখে নতুন নোট ছাপা বন্ধ করার পাশাপাশি সব নোট প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।সূত্র: আনন্দবাজার পত্রিকা

ফেসবুকে শেয়ার করতে আইকনে চাপুন

এই বিভাগের আরও খবর
সৌদি আরবে আনলিমিডেট ইন্টারনেট ব্যাবহার করুন STC MOBILY সিমে মাত্র 40রিয়ালে এক মাস। কাজের পাশাপাশি ডলারের ব্যবসা করতে যোগাযোগ করুন ইমো +14314007679 ওয়াটসাপ 0572009616